ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল : পলক       মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত       লাখাইয়ে রোপা আমন ধানের বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষক      




যুক্তরাষ্ট্রে দেড় লাখ শিক্ষার্থীর ছাত্র ঋণ মাফ করলেন বাইডেন
কৌশলী ইমা, যুক্তরাষ্ট্র থেকে
Published : Friday, 23 February, 2024 at 1:39 PM
নতুন করে দেড় লাখ শিক্ষার্থীর ছাত্র ঋণ মাফ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে দেশটির শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবেন বলে আশা ব্যক্ত করেছেন তিনি। স্থানীয় সময় ২১ ফেব্রুয়ারি (বুধবার) ১২০ কোটি ডলার ঋণ মওকুফের ঘোষণা দেয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, প্রগতিশীল ও তরুণ ভোটারদের আকৃষ্ট করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ধারনা করা হচ্ছে এই তরুণদের সমর্থন পেলে আগামী নভেম্বরে দেশটিতে অনুষ্ঠিত হতে চলা নির্বাচনে জো বাইডেনের জয়ের পথ সহজ হবে।

এদিন নির্বাচনী প্রচারের জন্য তহবিল সংগ্রহের সময় ক্যালিফোর্নিয়ায় জো বাইডেন বলেন, ‘উন্নত জীবনের টিকিট হলো একটি কলেজ ডিগ্রি। কিন্তু এই টিকিট অতিরিক্ত দামি বা ব্যয়বহুল।’ একটি কলেজ ডিগ্রি নিতে গিয়ে বিশাল ঋণের বোঝা বইছেন অনেক মার্কিন।

ক্ষমতায় আসার পর শত শত বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করার পরিকল্পনা করেন বাইডেন। তবে এ পরিকল্পনায় বাধা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। ফলে কিছুটা পিছু হঠতে বাধ্য হন বাইডেন। পরে ঋণ মওকুফের জন্য কয়েক দফা নতুন পরিকল্পনা হাতে নেয় বাইডেন প্রশাসন। সেই পরিকল্পনার ঘোষণাই দিলেন বুধবার। এই সিদ্ধান্তের আওতায় যেসব শিক্ষার্থীরা শিক্ষাঋণ হিসেবে ১২ হাজার ডলার বা তার কম পরিমাণ অর্থ ঋণ নিয়েছিলেন এবং ১০ বছর ধরে এ ঋণ পরিশোধ করে আসছেন, তাদের বাকি ঋণ মওকুফ করা হবে।

ইতোমধ্যে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে ই-মেইলের মাধ্যমে উপকারভোগীদের এ পরিকল্পনার কথা জানানো হয়েছে। এ সুবিধার আওতায় ১ লাখ ৫৩ হাজার শিক্ষার্থী উপকৃত হবেন।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]