ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




কুবিতে ৩ দিনব্যাপী প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী শুরু
কুবি সংবাদদাতা
Published : Monday, 12 February, 2024 at 7:47 PM
কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রত্নতাত্ত্বিক বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী প্রত্ন প্রদর্শনীয় উৎসব শুরু হয়েছে। এতে মিশরীয় ও সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবন বিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার ও আহসান মঞ্জিলসহ প্রাগৈতিহাসিক ও ঔপনিবেশিক যুগের বিভিন্ন স্থাপত্যের রেপ্লিকা এবং প্রত্নতাত্ত্বিক বিভিন্ন নিদর্শন প্রদর্শন করা হয়েছে। 

তিনদিনব্যাপী এই প্রদর্শনী উৎসব চলবে আগামী মঙ্গলবার ও বৃহস্পতিবার। প্রত্নতত্ত্ব সপ্তাহ উপলক্ষে আয়োজিত এ প্রদর্শনী উৎসবে সহযোগিতা করেন প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী সংগঠন আর্ট অ্যান্ড হ্যারিটেজ সোসাইটি। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১০ টা ৩০ মিনিটে শোভাযাত্রা ও কেক কেটে প্রত্নতত্ত্ব সপ্তাহের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহামাদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান ও প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, উদযাপন কমিটির সদস্য সচিব ও সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছন খান, বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন।

প্রত্ন-প্রদর্শনীয় অনুষ্ঠান সম্পর্কে মোহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, গত ১০ বছরে এ বিভাগ কতদূর আগালো এবং শিক্ষার্থী কী শিখেছে সব গুলো বিষয় সম্পৃক্ত রেখে আমাদের আয়োজন। এ উৎসবের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো প্রত্নতত্ত্ব প্রদর্শনী ও মডেল তৈরি করা। পাশাপাশি এ অঞ্চলে প্রত্নতত্ত্বে যারা ভূমিকা রেখেছে যে ধরনের প্রত্নতাত্ত্বিক ও ইতিহাসবিদদের তুলে ধরার চেষ্টা করেছি এবং ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ততা মধ্য দিয়ে এ অনুষ্ঠানটি পরিচালিত হচ্ছে। 
এছাড়াও আমরা আশেপাশে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান আমন্ত্রণ পত্র পাঠিয়েছি যেন সবাই অংশগ্রহণ করতে পারে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রদর্শনী দেখতে অংশগ্রহণ করেছেন। এতে করে তারা আমাদের দেশীয়, স্বজাতীয় ও নিজস্বতার সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানার সুযোগ পাবে।

এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সৌজন্যে আজ ও আগামীকা ভ্রাম্যমাণ প্রদর্শনীর জন্য দুটি ক্যারাভান ব্যবস্থা করা হয়েছে যেখানে বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন বিষয় প্রদর্শনী ব্যবস্থা রেখেছেন। এছাড়াও সন্ধ্যায় মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ১৫ই ফেব্রুয়ারি বিকাল ৪ টায় পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হবে দশবছর পূর্তি উৎসব।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]