ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-
ভাষা অলিম্পিয়াড-মেলাসহ একগুচ্ছ কর্মসূচি
স্টাফ রিপোর্টার
Published : Monday, 12 February, 2024 at 6:54 PM
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা অলিম্পিয়াড, মেলা, সেমিনারসহ একগুচ্ছ কর্মসূচি আয়োজন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)। 

সোমবার ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি নিয়ে বিস্তারিত তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ জানান, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। গতকাল সকাল ৯টা থেকে এ অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব শুরু হবে। 

লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে পাঁচটি অঞ্চলের আঞ্চলিক বিজয়ীরা চূড়ান্ত পর্বে অংশ নেবেন। এ পর্বে দুই ক্যাটাগরিতে তিনজন করে ৬ জন প্রধানমন্ত্রীর কাছ থেকে একুশের অনুষ্ঠানমালায় পুরস্কার গ্রহণ করবেন। বিজয়ী ৬ জন চলতি বছর ব্রাজিলে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিবেচিত হবেন। 

এদিকে, একুশে ফেব্রুয়ারি বিকেল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃভাষা ইনস্টিটিউটের চারদিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন ঘোষণা করবেন। পরদিন ২২ ফেব্রুয়ারি শুরু হবে ভাষা মেলা। এ মেলা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। অন্যদিকে ২২ ফেব্রুয়ারি জাতীয় সেমিনার এবং ২৩ তারিখে ভাষার ওপর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ ফেব্রুয়ারি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান, শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ভাষা, গবেষণা ও পরিকল্পনা বিভাগের পরিচালক মো. আমিনুল ইসলাম প্রমুখ।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]