ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




জা‌বি‌র ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূ‌চি প্রকাশ
জা‌বি সংবাদদাতা
Published : Monday, 12 February, 2024 at 5:53 PM
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২২ ফে‌ব্রুয়া‌রি থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

সোমবার (১২ ফে‌ব্রুয়া‌রি ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়। 

বিজ্ঞ‌প্তি‌তে বলা  হয়, ২২ ফেব্রুয়া‌রি সকাল ৯টায় প্রথম শিফট (A ইউনিট- গা‌ণি‌তিক ও পদার্থবিজ্ঞান বিষয়ক অনুষদ এবং ইন্স‌টি‌টিউট অব ইনফর‌মেশন টেক‌নোল‌জি) এর পরীক্ষার মধ‌্য দি‌য়ে শুরু হ‌বে।  ওইদিন ৬ শিফটে A ইউনিটের ভ‌র্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৫ ফেব্রুয়া‌রি C ইউনিট ও C1 ইউনিটের পরীক্ষা  সকাল ৯টা থেকে শুরু হয়ে ৬ শিফটে  ভ‌র্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৭ ফেব্রুয়া‌রি D ( জীব‌বিজ্ঞান) ইউনি‌টের প‌রীক্ষা ৪ শিফট  ও ২৮ ফেব্রুয়া‌রি ওই একই  ইউনিটের পরীক্ষা ৪ শিফ‌টসহ মোট ৮টি শিফ‌টে ভ‌র্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২৯ ফেব্রুয়া‌রি B ইউনি‌টের পরীক্ষা সকাল ৯ টায় শুরু হ‌য়ে ২ শিফ‌টে অনু‌ষ্ঠিত হ‌বে। একই দি‌নে ইন্স‌টি‌টিউট অব বিজ‌নেস এ‌্যাড‌মি‌নি‌স্ট্রেশন,( আইবিএ-জেইউ) ও E ইউনিট ( বিজ‌নেস স্টা‌ডিজ অনুষদ ) এর পরীক্ষা অনু‌ষ্ঠিত হ‌বে। 

এছাড়া ৩ থেকে ৫ মার্চ C1 ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫ মার্চ চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। নাটক ও নাট্যতত্ত্ব ও চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে আনতে হবে। এছাড়া কোনো প্রার্থীর দুটি বিভাগে একই সময়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হলে প্রার্থী সংশ্লিষ্ট বিভাগের সভাপতির কাছে লিখিতভাবে আবেদন করে তারিখ ও সময় সমন্বয় করে নিতে পারবে বলে জানান আবু হাসান। 

এছাড়া ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীদের প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। সেখানে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

উল্লেখ্য, এ বছর ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জনের। সে হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ১০৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]