ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের উদ্বোধন
স্টাফ রিপোর্টার
Published : Tuesday, 6 February, 2024 at 6:20 PM
দেশে প্রথমবারের মতো গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের ক্যান্সার প্রতিরোধ (প্রিভেন্টিভ অনকোলজি) বিভাগের উদ্বোধন হয়েছে। মঙ্গলবার সকালে গণস্বাস্থ্য নগর হাসপাতাল ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে এটি উদ্বোধন করা হয়। 

গণস্বাস্থ্য কেন্দ্র চ্যারিটেবল ট্রাস্টের চেয়ারপার্সন অধ্যাপক আলতাফুন্নেসার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী ও প্রধান, ক্যান্সার প্রতিরোধ বিভাগ অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

মূল বক্তব্যে তিনি বলেন, দেশে বেশ কিছু ক্যান্সার চিকিৎসা কেন্দ্র চালু হলেও কোথাও প্রিভেন্টিভ অনকোলজি বিভাগ নেই। অথচ সারা বিশ্বে এই বিভাগ ছাড়া কোন স্বীকৃত ক্যানসার সেন্টার কল্পনা করা যায় না। গণস্বাস্থ্য কেন্দ্র জন্মলগ্ন থেকেই রোগ প্রতিরোধের প্রতি অধিকতর জোর দিয়ে এসেছে। তারই ধারাবাহিকতায় গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতাল প্রকল্পের অধীনে দেশের প্রথম প্রিভেন্টিভ অনকোলজি (ক্যান্সার প্রতিরোধ) বিভাগের শুভ উদ্বোধন হতে যাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল ও সমাজভিত্তিক সচেতনতা কার্যক্রমের পাশাপাশি ক্যান্সার স্ক্রিনিং-এর বিস্তৃত সেবা প্রদান করবে এই বিভাগ। প্রথম পর্যায়ে স্তন, জরায়ুমুখ ও মুখগহ্বরের ক্যান্সার চালু হচ্ছে।  ক্লিনিক্যাল ব্রেস্ট একজামিনেশন, ভায়া ও মুখগহ্বর পরীক্ষার সাথে অন্যান্য অসাংক্রমক রোগের স্ক্রিনিং-এর জন্য ওজন, উচ্চতা, রক্তচাপ ও রক্তে শর্করার পরিমাপ করে দেয়া হবে বিনামূল্যে। তবে স্বচ্ছল ব্যক্তিগণ আর্থিক সামর্থ্য অন্যুায়ী ফি প্রদান করবেন। স্বল্প খরচে এফএনএসি, সাইটোলজি, কোর বায়োপসি, প্যাপটেস্ট ও এইচপিভি ডিএনএ টেস্ট করা যাবে। সর্বনিম্ন ধাপে মাত্র দুই হাজার টাকায় স্যাম্পল কালেকশনসহ এইচপিভি ডিএনএ টেস্ট করে দেয়ার উদ্যোগ নিয়েছি আমরা, গণস্বাস্থ্য নগর হাসপাতালেন প্যাথলজি ও মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগিতায়।

তিনি জানান, প্রথম ধাপে নগর হাসপাতালে ক্যান্সার চিকিৎসার বিদ্যমান সুবিধা (৭ম তলায় ব্র্যাকিথেরাপি ও কেমোথেরাপির ডে-কেয়ার সেন্টার, বিদ্যমান জনবল) আত্তীকরণ করে এর সাথে ৬ষ্ঠ তলায়  ক্যান্সার ওপিডি ও ক্যান্সার প্রতিরোধ বিভাগ যুক্ত করে ক্যান্সার হাসপাতালের ইউনিট-১ গড়ে উঠবে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে। ভর্তি রোগীর চিকিৎসা হবে গণস্বাস্থ্য নগর হাসপাতালের আওতায়। ২০২৪ সালের মধ্যে এই ইউনিট ও নগর হাসপাতালের সমন্বয়ে কেবলমাত্র বিকিরণ চিকিৎসার টেলিথেরাপি (লিনিয়ার এক্সিলারেটর) ব্যাতিরেকে ক্যান্সারের সকল সেবা চালু হবে। 

ইউনিট -২ চালু হবে মিরপুর পল্লবীতে নির্মাণাধীন ১০ তলা ভবনের ৪/৫ টি ফ্লোর নিয়ে। ২০২৪ সালের মধ্যে এখানে ওপিডি, ক্যান্সার স্ক্রিনিং ও দূর-দূরান্তের ক্যান্সার রোগীদের স্বল্প খরচে থাকা-খাওয়ার সুবিধাসহ গণস্বাস্থ্য ক্যান্সার নিবাস চালু হবে। ২০২৫ সালের মধ্যে ইনডোর, ডে-কেয়ার ও ওটি চালু করা হবে। একটি লিনিয়ার এক্সিলারেটর মেশিন বসানোর সম্ভব্যতা যাচাই করা হবে। 

তৃতীয় ও শেষ ধাপে ২০২৭ সালের মধ্যে সাভারে গণস্বাস্থ্য কেন্দ্রে/অধিগ্রহণকৃত স্থানে ৪/৫টি রেডিওথেরাপি মেশিন, ওটি কমপ্লেক্স, কেমোথেরাপির জন্য ডে-কেয়ার সেন্টার সুবিধাসহ পূর্ণাঙ্গ ও সমন্বিত ক্যান্সার হাসপাতাল গড়ে তোলা হবে। দূর-দূরান্তের রোগীদের স্বল্প খরচে থাকা-খাওয়ার জন্য ডরমিটরি থাকবে। গণস্বাস্থ্যের সকল স্বাস্থ্যসেবা কেন্দ্রে টেলিমেডিসিননির্ভর সমাজভিত্তিক প্রাথমিক ক্যান্সার সেবা চালু করা হবে।
জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ কৌশলপত্র, কর্মপরিকল্পনা ও কর্মসূচী প্রণয়ণের বিষয়ে এডভোকেসি ও জনমত গঠনের জন্য কাজ করবে এই বিভাগ। হাসপাতাল ও জনগোষ্ঠীভিত্তিক ক্যান্সার নিবন্ধন চালু করা হবে।

এ সময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন জাতীয ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. এম এ হাই, বারডেমের সাবেক পরিচালক অধ্যাপক ডা.শুভাগত চৌধুরী, নারীস্বাস্থ্য বিশেষজ্ঞ ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি ড. হালিদা হানুম আখতারসহ আরও অনেকে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]