ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




সেমিনারে বক্তারা
নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সবাইকে সচেতন হতে হবে
স্টাফ রিপোর্টার
Published : Sunday, 4 February, 2024 at 2:12 PM, Update: 04.02.2024 2:14:59 PM
নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কেবলমাত্র ভোক্তা নয়, সরকারের বিভিন্ন সংস্থা এবং খাদ্য ব্যবসায়ী সকল পক্ষকেই সচেতন হতে হবে বলে জানিয়েছেন বক্তারা। গতকাল শনিবার হার্ট ফাউন্ডেশনের সেমিনার কক্ষে বাংলাদেশ ফুড সেফটি ফাউন্ডেশন আয়োজিত "খাদ্য দূষণ এবং অসদুপায় প্রতিরোধে ভোক্তা সচেতনতা এবং সোচ্চার হওয়ার গুরুত্ব" শীর্ষক এক সেমিনারে তারা এ কথা জানান।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সাবেক সচিব এবং কনজুমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদশ’র সভাপতি মো. গোলাম রহমান বলেন, বিগত নয় বছরে খাদ্য কতটুকু নিরাপদ হয়েছে তা এখনই বলা সম্ভব নয়। তবে নিরাপদ খাদ্য কার্যক্রম জোরদার করলে ধীরে ধীরে উন্নতি আশা করা যায়। তিনি আরো বলেন, কেবলমাত্র ভোক্তা নয় সকল পক্ষকেই সচেতন হতে হবে। একসময়ের ফুড সেইফটি ফোরাম এর কার্যক্রম আর দেখা যায়না। অনুরূপ ফোরাম বা নেটওয়ার্ক-এর প্রতিষ্ঠা ভালো উদ্যোগ হবে। তারা একদিকে যেমন ভোক্তার হয়ে সোচ্চার হবে অন্যদিকে সরকারের বিভিন্ন সংস্থা এবং খাদ্য ব্যবসায়ীগণকে উৎসাহিত এবং সহযোগিতা করতে পারবে।

সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলেন, নিরাপদ খাদ্য ধারণাটি বাংলাদেশে নতুন। সরকারে বিভিন্ন সংস্থা "অধিক ফলাও"-কে বেশি গুরুত্ব দিতে হচ্ছে, এখন থাকে একইসাথে "নিরাপদ খাদ্য ফলাও”-এর উপর গুরুত্ব দিতে হবে এবং এজন্য খাদ্য নিয়ন্ত্রণকারী সংস্থাসমূহকে জোরদার করতে হবে তেমনি খাদ্য ব্যবসায়ীগণকে সার্বিক সহযোগিতা করতে হবে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সাবেক সদস্য অধ্যাপক ড. মো. আব্দুল আলীম বলেন, সরকার ভালোভাবে অনুধাবন করেছে যে নিরাপদ খাদ্য অনুশীলন ছোটকাল থেকেই করা প্রয়োজন। তাই ইতিমধ্যে প্রাথমিক পাঠ্য কার্যক্রমে তা অন্তর্ভুক্ত করা হয়েছে এবং আগামীতে দশম শ্রেণি পর্যন্ত তা বর্ধিত হবে। স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট সিটিজেন প্রয়োজন বলে তিনি জানান।

বাংলাদেশ এক্রিডিটেশন বোর্ডের সাবেক বোর্ড সদস্য আবুল বাসার মিয়ার সভাপতিত্বে অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাবেক পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশান, বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি, কনজুমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ, বিএসটিআই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ভোক্তা প্রতিনিধি এবং ফাউন্ডেশনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এ ছাড়াও একাডেমিয়া, কৃষিবিদ, মৎস্য ও প্রাণিসম্পদ বিশেষজ্ঞ, কৃষি উদ্যোক্তারা। 

এসময় তারা ভোক্তা স্বার্থ রক্ষার্থে এবং তাঁদের কণ্ঠ বলিষ্ঠ করার লক্ষ্যে ভোক্তাস্বার্থ সংশ্লিষ্ট বেসরকারী সংগঠন, সিভিল সোসাইটি সংগঠন এবং খাদ্য ব্যবসায়ী সহকারে একটি ফুড সেইফটি ফোরাম বা নেটওয়ার্ক গঠনের প্রত্যয় ব্যক্ত করা হয়।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]