ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত কাল        মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল : পলক       মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত      




সাংবাদিকতা নিয়ে কিছু কথা
এম এ হালিম
Published : Tuesday, 19 March, 2024 at 12:23 PM
বর্তমানে প্রায় সবার হাতেই এনড্রয়েড মোবাইল ফোন আছে । আজকাল যে কেউ  যে কোন অনুষ্ঠানের ছবি তুলে  কিংবা সেলফি  তুলে বা ফেসবুকে লাইভ দিতে পারে। কিন্তু ছবি তুলা,সেলফি তুলা বা ফেসবুকে লাইভ  দিলেই সে সাংবাদিক  বা গণমাধ্যম  কর্মী হয়ে গেলো  এমনটা ভাবা ঠিক নয়।

 ছোট বাচ্চারা ও আজ-কাল  ফেসবুক চালায়, টিকটক করে, সেলফি  বা ছবি তুলে  আপলোড  দেয়। তাহলে  কি সে সাংবাদিক  বনে গেলো।  আসলে গণমাধ্যমে নিউজ পাবলিশড না হওয়া পর্যন্ত তাকে সংবাদ কর্মী বা সাংবাদিক উপাধি বা সাংবাদিক বলা যাবেনা।  সাংবাদিক বা গণমাধ্যমকর্মী তখনই বলা যাবে যখন সে কোন প্রিণ্ট বা ইলেকট্রনিক  মিডিয়ায়  কাজ করবে করবে। তার নামে  নিউজ পাবলিশ হবে। কিন্ত আমরা  এটার পার্থক্য না বুঝে বা যাচাই-বাছাই  না করে তেলে-জলে ঘুলিয়ে এক করে ফেলি। কিন্তু প্রকৃতপক্ষে আজ- কাল দেখা যায় গণমাধ্যমে কাজ না করে ও শুধু ফেসবুকে বিভিন্ন  ব্যক্তি বা সামাজিক  অনুষ্ঠানের লাইভ দিয়ে সাংবাদিক বনে যায়। আর পাবলিক  ও না বুঝে  সেটাকে আমলে নিয়ে বাহবা দিতে থাকে। 

বর্তমানে সাংবাদিক নীতিমালার আইনটি বাস্তবায়িত হলে প্রকৃত সাংবাদিকদের যেমন কদর বাড়বে। তেমনি সাংবাদিক নামধারী এসব আগাছা ও নির্মূল হবে। এ পেশার মান বজায়  থাকবে। তাছাড়া অনেক গণমাধ্যম তারা মফস্বলে প্রতিনিধি নিয়োগ দেয়ার সময় প্রতিনিধির শিক্ষাগত যোগ্যতা যাচাই-বাছাই করে প্রতিনিধি নিয়োগে দিলে পান দোকানদার, হকার, রিক্সাওয়ালারা কার্ড নিয়ে ঘুরে বেড়াতে পারবেনা এবং মফস্বলে ভূইফোড়ঁ সাংবাদিকদের সংগঠন ও গড়ে উঠবেনা।

লেখক : এম এ হালিম, 
ভৈরব (কিশোরগঞ্জ) সংবাদদাতা,
দৈনিক ভোরের ডাক। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]