ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত কাল        মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল : পলক       মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত      




তালতলীতে লবনাক্ত জমিতে বছরে ৬ কোটি টাকার সবজি উৎপাদন
তালতলী (বরগুনা) সংবাদদাতা
Published : Friday, 23 February, 2024 at 1:49 PM
বরগুনার তালতলী উপজেলার সওদাগর পাড়া গ্রামে কৃষি জমিতে এক সময় লবণাক্ততার কারণে শুধু বর্ষা মৌসুমে ধান উৎপাদন হতো। বছরের বাকিটা সময় দিনমজুরি দিয়েই সংসার চালাত স্থানীয় বাসিন্দারা। কিন্তু এখন সেখানে বছরব্যাপী নানা ধরনের সবজি চাষাবাদ হয়। তাদের উৎপাদিত সবজির মূল্য ছয় কোটি টাকার বেশি। এতে। এতে সাবলম্বী হয়েছেন দুই শতাধিক পরিবার, ফিরেছে সুদিন।

স্থানীয় কৃষকরা জানান, শুধু বর্ষা মৌসুমে ধানচাষ করে তেমন লাভবান না হওয়ায় দশ বছর আগে শাহাদাত মাতুব্বর নামে এক কৃষক সবজি চাষ করে সফলতা পান। তার সাফল্য দেখে ধীরে ধীরে গ্রামের অন্যান্য কৃষক পরিবারও সবজি চাষের পথে হাঁটে। এখন বছর জুড়ে বিভিন্ন ধরনের সবজি চাষ করেন তারা। এখন এই গ্রামে প্রায় ২০০ হেক্টর জমিতে চলে সবজি চাষ।

তারা আরও জানান, তাদের উৎপাদিত সবজি উপজেলার চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় যাচ্ছে। পদ্মা সেতুর কারণে এখন গ্রাম ঘুরে পাইকাররা ক্ষেত থেকে সবজি সংগ্রহ করে চালান করেন বড় বড় বাজারে।  

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সবুজে সবুজে ভরে উঠছে মাঠ। বিস্তীর্ণ মাঠজুড়ে শোভা পাচ্ছে সারি সারি লাউ, শিম, মরিচ, করলা, মুলা, বেগুন, কুমড়া, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, গোলআলু, মিস্টি আলুসহ বিভিন্ন শাক-সবজিতে ভরে উঠেছে ক্ষেত।‌ মাঠে মাঠে এসব ফসল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। কাক ডাকা ভোরে কৃষকেরা কোদাল, নিড়ানি, বালতি, স্প্রে মেশিন ইত্যাদি নিয়ে বেরিয়ে পড়ছেন। আবার নারী শ্রমিকরা সবজি তুলছেন আর পুরুষ শ্রমিকরা প্যাকেটজাত করে গাড়িতে তুলছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে এ কর্মযজ্ঞ।

সওদাগর পাড়া গ্রামের কৃষক মিজান পন্চায়েত বলেন, এক সময় এই গ্রামের নারীরা কাজ করত না। তখন শুধু ধান চাষ হতো। সে সময় প্রায় ঘরেই ছিলো অভাব অনটন। এখন এই গ্রামে বছরজুড়ে সবজি চাষ করার কারণে পুরুষের পাশাপাশি নারীরাও মাঠে কাজ করে। এতে অভাব ঘুচে গেছে এ গ্রামের চাষিদের।

সওদাগর পাড়া গ্রামের কৃষক হেলাল মিয়া বলেন, আগে এই জমিতে ধান চাষ করতাম লবণাক্ততার কারণে তেমন লাভবান না হওয়ায় এখন সবজি চাষ করছি। এ মৌসুমে ১ বিগা জমিতে সীম ও মরিচ চাষ করছি তাতে ৩০ হাজার টাকা খরচ হয়েছে বিক্রি করেছি ১ লাখ ৫০ হাজার টাকা।

সবজি চাষি টুটুল মিয়া বলেন, এই মৌসুমে ৩ বিগা জমিতে সবজি চাষ করেছি তাতে ১ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। এখন পর্যন্ত ৪ লাখ টাকা বিক্রি করেছি। সার, কীটনাশক ও বীজের দাম আগে থেকে  অনেক বেশি। এতে করে আমাদের আবাদের খরচ বেড়ে গেছে। তবে বাজারদর ও ফলন ভালো হওয়ায় খরচ বাদ দিয়ে ২ লাখ ৫০ হাজার টাকা লাভ হয়েছে।

সওদাগর পাড়া আদর্শ কৃষি সমিতির সভাপতি মো. শাহদাত মাতুব্বর বলেন, এই গ্রাম থেকে প্রতিদিন ৬০০-৭০০ মন সবজি ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। পদ্মা সেতুর কারণে পাইকাররা ক্ষেত থেকে সবজি সংগ্রহ করে চালান করেন বড় বড় বাজারে। গত বছর এ গ্রাম থেকে প্রায় ৫ কোটি টাকার সবজি বিক্রি হয়েছে। এবছর বাজারদর ও ফলন ভালো হওয়ায় ৬ কোটি টাকার বেশি বিক্রি হবে।

তিনি আরও বলেন, কৃষি বিভাগ আমাদের সবজিগুলো বিদেশে রপ্তানি করার সুযোগ করে দিত তাহলে আমরা আরও বেশি লাভবান হতাম।

তালতলী উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. রাসেল বলেন, এবছর তালতলীতে ৮০০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। সবজি চাষে প্রদর্শনী ও প্রণোদনার মাধ্যমে সহযোগিতা করা হচ্ছে। সবজি থেকে এ বছর কৃষকরা ভালো মুনাফা অর্জন করবে। ফসল উৎপাদনে কৃষি বিভাগ থেকে কৃষকদের সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]