ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত কাল        মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল : পলক       মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত      




ডলার বিনিময়ের নতুন পদ্ধতি চালু
অর্থনৈতিক রিপোর্টার
Published : Friday, 16 February, 2024 at 5:31 PM
বৈদেশিক মুদ্রা বা ডলার বিনিময়ের নতুন পদ্ধতি কারেন্সি সোয়াপ চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে কোনও ব্যাংকের কাছে অতিরিক্ত ডলার থাকলে তা বিক্রি না করে বাংলাদেশ ব্যাংকে তা জমা দিয়ে সমপরিমাণ টাকা নিতে পারবে ব্যাংকগুলো। আবার টাকা ফেরত দিয়ে সমপরিমাণ ডলার নিতে পারবে ব্যাংকগুলো।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর নিকট পাঠিয়েছে।

সার্কুলার অনুযায়ী, ‘কারেন্সি সোয়াপ’ নতুন পদ্ধতিতে সর্বনিম্ন ৫০ লাখ ডলার বা তার সমপরিমাণ টাকা পারস্পরিক বিনিময় করতে পারবে। ‘কারেন্সি সোয়াপ’র মেয়াদ হবে সর্বনিম্ন ৭ থেকে সর্বোচ্চ ৯০ দিন। মুদ্রা বিনিময়ের এ সুবিধা নিতে হলে আগ্রহী ব্যাংকগুলোর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের চুক্তি করতে হবে। চুক্তি অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলো যেদিন বাংলাদেশ ব্যাংকে ডলার জমা দেবে, ওই দিনের ডলারের বিনিময়মূল্য হিসেবে সমপরিমাণ টাকা পেয়ে যাবে। একইভাবে নির্ধারিত সময় পর টাকা জমা দিয়ে ডলার ফেরত নিতে পারবে।

বর্তমান নিয়মে কোনও ব্যাংকে অতিরিক্ত ডলার থাকলে তা বাংলাদেশ ব্যাংক বা অন্য ব্যাংকের কাছে বিক্রি করতে পারে। তবে, প্রয়োজনের সময় ওই ডলার ফেরত পাওয়ার কোনও নিশ্চয়তা নেই। তবে, ‘কারেন্সি সোয়াপ’র এ নতুন পদ্ধতিতে প্রয়োজনে ডলার পাওয়ার নিশ্চয়তা রয়েছে। এজন্য বেশিরভাগ ব্যাংক সোয়াপ করতে আগ্রহী। এ পদ্ধতি বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংক উভয়পক্ষের জন্য সুবিধা।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]