ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত কাল        মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল : পলক       মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত      




নতুন হ্যান্ডসেট নিবন্ধন শুরু কবে, জানাল বিটিআরসি
স্টাফ রিপোর্টাার
Published : Thursday, 15 February, 2024 at 1:32 PM
নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম ১ জুলাই থেকে শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কশিমনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, এক্ষেত্রে ৩০ জুন পর্যন্ত যেসব আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হবে, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হবে।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে আয়োজিত ভয়েস ওভার লং টার্ম ইভালুয়েশন বা ভোল্টি সক্ষম মোবাইল হ্যান্ডসেট এবং নেটওয়ার্ক অপটিমাইজেশন শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন বিটিআরসি চেয়ারম্যান।

তিনি বলেন, ১ জুলাই থেকে নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম চালু হবে। তার আগের দিন পর্যন্ত কোনো অবৈধ বা আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হলে সেগুলো বন্ধ হবে না। বরং, স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।

কর্মশালায় জানানো হয়েছে, ২০২৯ সালের মধ্যে বাংলাদেশ থেকে টুজি প্রযুক্তি বিদায় নেবে। কথা বলার ক্ষেত্রে গ্রাহক যাতে ভোগান্তিতে না পড়েন সেজন্য সব ফিচার ফোনে ভোল্টি সক্ষম মোবাইল ফোন উৎপাদনের নির্দেশ দিয়েছে বিটিআরসি। এতে ভোল্টি প্রযুক্তি ব্যবহার করে কথা বলতে পারবেন গ্রাহকরা। তবে মোবাইল ফোনের দাম না বাড়িয়েই এই প্রযুক্তি হ্যান্ডসেটে সংযোজন করতে বলেছে বিটিআরসি। 
  
এর আগে, ১৬ জানুয়ারি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মোবাইল ফোনের ডেটাবেজ এবং অটোমেটিক রেজিস্ট্রেশনের ব্যবস্থা বিটিআরসির আছে। তাই অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধনবিহীন মোবাইল ফোনগুলো বন্ধ করে দেওয়া হবে।
 
দেশে চোরাইপথে আসা অনিবন্ধিত হ্যান্ডসেটের বাজার নিয়ন্ত্রণ ও দেশীয় উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা দিতে ২০২১ সালের জুলাইয়ে দেশে প্রথমবারের মতো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) প্রকল্প চালু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে কার্যক্রম শুরুর সপ্তাহ খানেকের মধ্যেই বন্ধ হয়ে যায় প্রকল্পটি।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]