ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত কাল        মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত নেওয়া হবে আগামীকাল : পলক       মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত      




লাখাইয়ে সরিষা ক্ষেতে শোভা পাচ্ছে হলুদ ফুলে, অর্জিত ১০৬০ হেক্টর জমি
লাখাই (হবিগঞ্জ) সংবাদদাতা
Published : Tuesday, 13 February, 2024 at 1:55 PM
হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার বিভিন্ন মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুলে। এ বছর অর্জিত হয়েছে ১০৬০ হেক্টর জমি। এ উপজেলা ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত লাখাই উপজেলা। এছাড়াও এ উপজেলা নিম্নাঞ্চল হওয়া সত্বেও শীত মৌসুমে শীতকালীন ফসল উৎপাদন এর ক্ষেত্রে পিছিয়ে নেই। 

খোঁজ নিয়ে জানা যায়, এ উপজেলার  মোড়াকরি ও মুড়িয়াউক ইউনিয়নে শীত মৌসুমে রবিশস্য বেশী চাষাবাদ হয়ে থাকে। এছাড়াও করাব ও বামৈ ইউনিয়নে অন্যান্য ইউনিয়নের তুলনায় কম চাষাবাদ হয়। সরেজমিনে ঘুরে দেখা গেছে মুড়িযাউক ও মোড়াকরি ইউনিয়নের প্রতিটি মাঠ সিরিষা হলুদ ফুলে হাতছানি দিয়ে ডাকছে। এতে মন জুড়িয়ে এই হলুদ ফুলের গন্ধে ও রঙে। 

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসান মিজান এর সাথে যোগাযোগ করলে তিনি এ প্রতিনিধিকে জানান, এ বছর সরিষা আবাদে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩৫০ হেক্টর জমি এবং উৎপাদন লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ২৫ শ মেঃ টন সরিষা কিন্তু নভেম্বর মাসে পর পর ২ বার বৃষ্টি হওয়ায় নির্ধারিত লক্ষ্য মাত্রা অর্জিত হয়নি, এর পরেও এ বছর অর্জিত হয়েছে ১০৬০ হেক্টর জমি। এ বিষয়ে কয়েকজন কৃষকের সাথে আলাপকালে তারা জানান, সরিষা একটি লাভজনক ফসল। 

 লাভজনক ফসল কেন এর ব্যাখ্যা দিয়ে বলেন, আমন ধান কেটে সরিষার ফসল উঠার পর ঔ জমিতে বোরোধান চাষাবাদ করতে পারি, এতে শস্য নিবিড়ত  যেমন বাড়ছে অন্যদিকে আমরাও লাভবান হচ্ছি। তারা আরো বলেন উপজেলা কৃষি অফিস এর মাধ্যমে বিনামূল্যে সার বীজ ও কীটনাশক নিয়মিত পেয়ে আসছি এবং কৃষি অফিসের কৃষি উপ-সহকারী কর্মকর্তাগন নিয়মিত ভাবে আমাদের ফসলের খোঁজ খবর নিচ্ছে এবং বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে আসছে। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]