ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




লাখাইয়ে সরিষা ক্ষেতে শোভা পাচ্ছে হলুদ ফুলে, অর্জিত ১০৬০ হেক্টর জমি
লাখাই (হবিগঞ্জ) সংবাদদাতা
Published : Tuesday, 13 February, 2024 at 1:55 PM
হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার বিভিন্ন মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুলে। এ বছর অর্জিত হয়েছে ১০৬০ হেক্টর জমি। এ উপজেলা ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত লাখাই উপজেলা। এছাড়াও এ উপজেলা নিম্নাঞ্চল হওয়া সত্বেও শীত মৌসুমে শীতকালীন ফসল উৎপাদন এর ক্ষেত্রে পিছিয়ে নেই। 

খোঁজ নিয়ে জানা যায়, এ উপজেলার  মোড়াকরি ও মুড়িয়াউক ইউনিয়নে শীত মৌসুমে রবিশস্য বেশী চাষাবাদ হয়ে থাকে। এছাড়াও করাব ও বামৈ ইউনিয়নে অন্যান্য ইউনিয়নের তুলনায় কম চাষাবাদ হয়। সরেজমিনে ঘুরে দেখা গেছে মুড়িযাউক ও মোড়াকরি ইউনিয়নের প্রতিটি মাঠ সিরিষা হলুদ ফুলে হাতছানি দিয়ে ডাকছে। এতে মন জুড়িয়ে এই হলুদ ফুলের গন্ধে ও রঙে। 

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মাহমুদুল হাসান মিজান এর সাথে যোগাযোগ করলে তিনি এ প্রতিনিধিকে জানান, এ বছর সরিষা আবাদে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩৫০ হেক্টর জমি এবং উৎপাদন লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ২৫ শ মেঃ টন সরিষা কিন্তু নভেম্বর মাসে পর পর ২ বার বৃষ্টি হওয়ায় নির্ধারিত লক্ষ্য মাত্রা অর্জিত হয়নি, এর পরেও এ বছর অর্জিত হয়েছে ১০৬০ হেক্টর জমি। এ বিষয়ে কয়েকজন কৃষকের সাথে আলাপকালে তারা জানান, সরিষা একটি লাভজনক ফসল। 

 লাভজনক ফসল কেন এর ব্যাখ্যা দিয়ে বলেন, আমন ধান কেটে সরিষার ফসল উঠার পর ঔ জমিতে বোরোধান চাষাবাদ করতে পারি, এতে শস্য নিবিড়ত  যেমন বাড়ছে অন্যদিকে আমরাও লাভবান হচ্ছি। তারা আরো বলেন উপজেলা কৃষি অফিস এর মাধ্যমে বিনামূল্যে সার বীজ ও কীটনাশক নিয়মিত পেয়ে আসছি এবং কৃষি অফিসের কৃষি উপ-সহকারী কর্মকর্তাগন নিয়মিত ভাবে আমাদের ফসলের খোঁজ খবর নিচ্ছে এবং বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে আসছে। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]