ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত       লাখাইয়ে রোপা আমন ধানের বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষক       ভৈরবে কোটা আন্দোলনকারী ও র‌্যাব-পুলিশের সংঘর্ষ, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ       




চকরিয়ায় চিংড়ি ঘের দখলের সময় র‍্যাবের জালে ৪ অস্ত্রধারী গ্রেফতার
চট্টগ্রাম দক্ষিণ সংবাদদাতা
Published : Tuesday, 2 April, 2024 at 6:04 PM, Update: 02.04.2024 7:02:03 PM
কক্সবাজারের চকরিয়ায় চিংড়ি ঘের দখলের প্রস্তুতিকালে অস্ত্রধারী ডাকাত দলের অন্যতম দুর্ধর্ষ সন্ত্রাসী আকতার হোছাইনসহ ডাকাত দলের চার সদস্য কে গ্রেফতার সহ ০৫টি অস্ত্রসহ বিপুল পরিমাণ কার্তুজ ও ০১টি সিএনজি উদ্ধার করেছে র‍্যাব ১৫ কক্সবাজার

মঙ্গলবার (২ এপ্রিল) কক্সবাজার চকরিয়া থানাধীন পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের ইলিশিয়া মকবুলাবাদ এলাকায় এই অভিযান পরিচালনা করা হয় ৷

গ্রেফতারকৃতরা হলেন, আকতার হোছাইন (৪২), কক্সবাজার মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়ন কেরুনতলী এলাকার-কবির আহাম্মদ প্রকাশ কবির মাঝির ছেলে৷জয়নাল আবেদিন প্রকাশ হাতকাটা জয়নাল (৪২),উপজেলা কালারমারছড়া ইউনিয়ন মিজ্জির পাড়া এলাকার-মৃত লস্কর আলীর ছেলে ৷নুরুল হামিদ প্রকাশ খলিফা (৩৯), কক্সবাজার সদর ভারুয়াখালী ইউনিয়ন ৪নং ওয়ার্ড -মৃত উজির আলীর ছেলে ৷ নুরুল আমিন (৩৮) মহেশখালী উপজেলার নুনাছড়ি এলাকার-আলী হোসেনের ছেলে ৷

কক্সবাজার র‍্যাব -১৫ অতিরিক্ত পুলিশ সুপার সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) মোঃ আবু সালাম চৌধুরী সংবাদ বিজ্ঞপ্তিতে জানান৷র‌্যাব-১৫, কক্সবাজার এর আভিযানিক দল র‌্যাবের গোয়েন্দা শাখার তথ্যের ভিত্তিতে জানতে পারে, অস্ত্রধারী একদল ডাকাত চিংড়ি ঘের ও লবণের মাঠ দখলের উদ্দেশ্যে বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদ নিয়ে চকরিয়া থানাধীন পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের ইলিশিয়া মকবুলাবাদ এলাকার একটি ঘরে অবস্থান ও ঘের দখলের প্রস্তুতি গ্রহণ করছে। 

উক্ত তথ্যের প্রেক্ষিতে আজ মঙ্গলবার (২ এপ্রিল) রাত অনুমান ৩ ঘটিকার সময় র‌্যাব-১৫ এর চৌকস আভিযানিক দল উক্ত এলাকায় ডাকাত দলের অস্ত্রধারী সদস্যদের গ্রেফতারের লক্ষ্যে একটি বিশেষ অভিযান পরিচালনা করে। র‌্যাবের অভিযানের বিষয়টি বুঝতে পেরে টং ঘরে অবস্থানরত ডাকাত দলের সদস্যরা দিক-বিদিক পলায়নের জন্য ছোটাছুটি করতে থাকে।এ সময় আভিযানিক দল ধাওয়া করে মহেশখালীর কেরুনতলীর অন্যতম দুর্ধর্ষ সন্ত্রাসী আকতার হোছাইন’সহ ডাকাত দলের চার সদস্য’কে গ্রেফতার করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে গ্রেফতারকৃতদের তল্লাশী করে আকতার হোছাইনের ডান কোমরে গুজানো অবস্থা থেকে ০১টি দেশীয় তৈরী এলজি, ঘরটি তল্লাশী করে ০৪টি লম্বা একনালা বন্দুক, ৯৮ রাউন্ড তাজা কার্তুজ, ০৩টি স্মার্ট ফোন এবং ডাকাত দলটির অপরাধ কর্মকান্ডে ব্যবহৃত ০১টি সিএনজি গ্রেফতারকৃত নুরুল আমিনের হেফাজতে হতে উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা তাদের নাম-ঠিকানা প্রকাশসহ র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে দিক-বিদিক ছোটাছুটি করে পালিয়ে যাওয়া ডাকাত দলের অন্যান্য আট সদস্যের বিষয়ে তথ্যাদি প্রদান করে। এছাড়াও জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা চিংড়ি ঘের ও লবণের মাঠ দখলের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দেয়। গ্রেফতারকৃত ডাকাত দলের সদস্যরা দীর্ঘদিন ধরে কক্সবাজারের মহেশখালীতে চিংড়ি ঘের ও লবণের মাঠ দখলকে কেন্দ্র করে বিভিন্ন পক্ষের মধ্যে সংঘর্ষ সৃষ্টি, গোলাগুলি, মারামারি, হত্যা, ডাকাতি, অবৈধ অস্ত্র কেনা-বেচা, চাঁদাবাজিসহ নানা অপরাধের সাথে জড়িত।

 গ্রেফতারকৃতরা স্থানীয় কিছু দখলবাজ সন্ত্রাসীদের হয়ে চিংড়ি ঘের দখলের কাজ করে থাকে। চিংড়ি ঘের দখল ও তাদের অপরাধের নেতৃত্ব দিতো গ্রেফতারকৃত আকতার হোছাইন।

 সম্প্রতি মহেশখালীর হোয়ানক ইউনিয়নের কেরুনতলী এতালিয়া ঘোনায় দু’পক্ষের চিংড়ি ঘের ও লবণের মাঠ দখল নিয়ে গোলাগুলি ঘটনা ঘটে এবং এতে দুইজন গুলিবিদ্ধ হয়। উক্ত গোলাগুলির ঘটনায় গ্রেফতারকৃত আকতারের নেতৃত্বে তার ডাকাত দলের সদস্যরা চিংড়ি ঘের দখলে অংশগ্রহণ করে।  গ্রেফতারকৃত আকতারের বিরুদ্ধে মহেশখালী থানায় হত্যা, হত্যাচেষ্টা ও অস্ত্র আইনে ০৩টি মামলা সংক্রান্তে তথ্য পাওয়া যায়।

তার বিরুদ্ধে মহেশখালী থানায় হত্যা, হত্যাচেষ্টা ও অস্ত্রসহ বিভিন্ন অপরাধে ০৬টি মামলা সংক্রান্তে তথ্য পাওয়া যায়।

গ্রেফতারকৃত নুরুল হামিদ প্রকাশ খলিফাকে জিজ্ঞাসাবাদে জানা যায়,সে বিভিন্ন মাধ্যম হতে অস্ত্র-গোলাবারুদ সংগ্রহ করতো। সংগ্রহকৃত অস্ত্র-গোলাবারুদ গ্রেফতারকৃত ডাকাত দলের নিকট বিক্রয়সহ চিংড়ি ঘের ও লবণ মাঠ দখলকারী অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীদের নিকট অস্ত্র সরবরাহ করতো।  এছাড়াও গ্রেফতারকৃত নুরুল আমিন পেশায় সিএনজি চালক হলেও এই পেশার আড়ালে গ্রেফতারকৃত সন্ত্রাসীদের সহযোগী হিসেবে অস্ত্রশস্ত্র ও সন্ত্রাসীদের আনা-নেয়ার কাজে সহায়তা করে থাকে।

গ্রেফতারকৃত ও পলাতকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন হয়েছে বলেও জানান র‍্যাবের ওই কর্মকর্তা। 





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]