ই-পেপার শনিবার ২৭ জুলাই ২০২৪
শিরোনাম: মোবাইল ফোনে ইন্টারনেট ও ফেসবুক চালুর বিষয়ে যা জানা গেলো       নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ১৮       আগামী ৩-৪ দিনের মধ্যে সব নিয়ন্ত্রণে চলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী       খুলেছে অফিস-আদালত, গণপরিবহন সংকটে সাধারণ মানুষের ভোগান্তি        বান্দরবানে কেএনএফের দুই সদস্য নিহত       লাখাইয়ে রোপা আমন ধানের বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষক       ভৈরবে কোটা আন্দোলনকারী ও র‌্যাব-পুলিশের সংঘর্ষ, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ       




নন্দীগ্রামে চুরির অপবাদে গাছে বেঁধে নির্যাতন, গ্রেপ্তার ২
নন্দীগ্রাম (বগুড়া) সংবাদদাতা
Published : Tuesday, 2 April, 2024 at 4:11 PM
বগুড়ার নন্দীগ্রামে দুইশো টাকা চুরির মিথ্যা অপবাদে এতিমসহ কিশোরকে বাজারের মধ্যে প্রকাশ্যে রশি দিয়ে গাছে বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের ঘটনায় দুই গ্রাম্য মোড়লকে গ্রেপ্তার করেছে পুলিশ। পৌরসভার নামুইট তিনমাথা পুরাতন বাজার এলাকায় সালিশ বসিয়ে অমানবিক নির্যাতনের ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 

গতকাল নন্দীগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) আজমগীর হোসাইন আজম বলেন, চুরির অপবাদে নির্যাতনের ঘটনায় মামলা দায়েরের পর অভিযান চালিয়ে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। জড়িত কাউকেই ছাড় দেওয়া হবে না। সোমবার গ্রেপ্তারকৃতদের বগুড়া কোর্ট হাজতে প্রেরণ করা হয়। তারা হলেন- নামুইট তিনমাথা বাজার এলাকার মৃত সিদ্দিক হোসেনের ছেলে নজরুল ইসলাম (৫৫) ও নামুইট চকপাড়ার ফেরদৌস আলীর ছেলে লিটন প্রামানিক কাচু (৩২)। 

গত রোববার দিবাগত রাতে উপজেলার তারাটিয়া পূর্বপাড়ার মিজানুর রহমান বাদী হয়ে ৯ জনের নাম উল্লেখ ও কয়েকজনকে অজ্ঞাত আসামী করে থানায় মামলা দায়ের করেন। তিনি নির্যাতনের শিকার কিশোর সুমন হোসেনের বাবা। গ্রাম্য মোড়লদের বিরুদ্ধে অপহরণ করে নির্যাতন, স্বীকারোক্তি আদায়ের চেষ্টা ও হুমকি প্রদানের অভিযোগ আনা হয়েছে। এর আগে গত বুধবার (২৭ মার্চ) সকালে নন্দীগ্রাম পৌরসভার নামুইট তিনমাথা বাজারে সড়কের মাঝখানে কড়ইগাছে রশি দিয়ে বেঁধে মধ্যযুগীয় কায়দায় এক এতিম ও কিশোরকে নির্যাতনের ঘটনা ঘটে। কয়েক দফায় অমানবিক নির্যাতনের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। নির্যাতনের শিকার দুই কিশোর উপজেলার তাঁরাটিয়া এলাকার মৃত আব্দুস সালামের ছেলে মুর্শিদুল ইসলাম মসিদুল ও ভাটরা গ্রামের মিজানুর রহমানের ছেলে সুমন হোসেন। 

মামলার বাদী মিজানুর রহমান বলেন, তার ছেলে বন্ধুকে নিয়ে নন্দীগ্রাম শহরের দিকে যাচ্ছিলো। নামুইট বাজারে তাদেরকে ধরে পিঠমোড়া রশি দিয়ে বেঁধে অমানবিক নির্যাতন করে গ্রাম্য মোড়লরা। মসজিদের টাকা চুরির মিথ্যা কথা রটিয়ে স্বীকারোক্তি আদায়ের চেষ্টা করে। এরপর তিনমাথা বাজার মোড়ে গাছের সঙ্গে বেঁধে রাখে। খবর পেয়ে সুমনের বাবা-মা প্রতিবেশীকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে যায়। দুই কিশোরের জীবন ভিক্ষা চাইলে মোড়লদের নির্দেশে নিজের ছেলে সুমন ও তার বন্ধু মসিদুলকে মারপিট করতে বাধ্য হন বলে মামলায় উল্লেখ করেন মিজানুর। 

স্থানীয় সুত্রে জানা গেছে, নামুইট তিনমাথা বাজারে ওয়াক্ত নতুন জামে মসজিদের দানবাক্স থেকে দুইশো টাকা চুরির অভিযোগ তুলে দুই কিশোরকে রাস্তা থেকে ধরে আনেন নামুইট গ্রামের মোড়ল নজরুল ও কাচু প্রামানিক। পরে গ্রামের কয়েকজন মোড়ল একত্রিত হয়ে দুই কিশোরকে রশি দিয়ে গাছে বেঁধে সালিশ বসায়। ঘটনার সময় শতশত জনতা দাঁড়িয়ে থেকে দর্শকের মতো নির্যাতন দেখেন। কয়েকজন ব্যক্তি মারধর না করার অনুরোধ করলেও গ্রাম্য মোড়লরা ছিল বেপরোয়া। 

নির্যাতনের শিকার সুমন জানায়, সকালে দুই বন্ধু অটোভ্যান নিয়ে নন্দীগ্রাম শহরে যাওয়ার পথিমধ্যে নামুইট মোড়ে পেছন থেকে চোর চোর করে চিৎকার করে নামুইট গ্রামের মাতব্বর নজরুল ও কাচু। কয়েকজন মোড়ল ও স্থানীয় লোকজন এসে যাচাই না করেই দুই কিশোরকে মারতে মারতে রাস্তার পাশে নিয়ে গিয়ে চোর আখ্যা দিয়ে একঘন্টা অমানবিক নির্যাতন করে। পরে তাদেরকে মসজিদের ভেতর নিয়ে গিয়ে প্রায় আধাঘন্টা নির্যাতনের পর দুই কিশোরকে নামুইট তিনমাথা মোড়ে এনে কড়ইগাছে রশি দিয়ে বেঁধে রাখে। 





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]