ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর
স্টাফ রিপোর্টাার
Published : Tuesday, 13 February, 2024 at 4:37 PM, Update: 13.02.2024 4:56:26 PM
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী উন্নত দেশগুলিকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন।

দুবাইতে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বক্তৃতাকালে বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, COP28-এর সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

পরিবেশমন্ত্রী বলেন পূর্ববর্তী COP-এ এই পর্যন্ত নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলি পূরণ করা হয়নি। তিনি বলেন, "এডাপটেশন গ্যাপ" এবং "ফাইন্যান্সিং গ্যাপ" এর মতো শর্তগুলির পিছনে মৌলিক "ট্রাস্ট গ্যাপ" রয়েছে।  তিনি এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে বলেন, কপ ২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেয়া হয়েছিলো।

এই লক্ষ্যের অনুসরণে এবং এই বছরের শেষের দিকে বাকুতে COP29-এর জন্য বিশ্ব যখন প্রস্তুতি নিচ্ছে, মন্ত্রী চৌধুরী অভিযোজন এবং লস রন্ড ড্যামেজ মোকাবেলার জন্য তহবিল বৃদ্ধি করতে এবং ন্যায়সঙ্গত বণ্টনের পক্ষে কথা বলেন। তাপমাত্রা  ১.৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে সমস্ত কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে।  তিনি দৃঢ়তার সাথে বলেন যে জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি তার চেয়ে দ্রুত সমাধান করতে হবে।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]