ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




গোসল কত দিন পর করা উচিত?
স্টাফ রিপোর্টার
Published : Saturday, 13 January, 2024 at 5:33 PM, Update: 13.01.2024 5:37:15 PM
শীতের মধ্যে গোসলের কথা শুনলেই যেন অনেকের গায়ে জ্বর আসে। কেউ কেউ একদিন পর পর তাই কাজটি সারেন। অনেকে আবার এ কথা শুনলে বিরক্ত হয়ে যান। যতই শীত হোক, রোজ গোসলের পক্ষে তারা। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন প্রতিদিন গোসল করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। 

শারীরিক দুর্গন্ধ থেকে বাঁচতে অনেকে গোসল করেন। কেউবা ধর্মীয় বিশ্বাসের কারণে প্রতিদিন গোসল করে থাকেন। কিন্তু রোজ গোসল করলে একাধিক স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে। 

বিশেষজ্ঞরা বলেছেন, প্রতিদিন গোসল করলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ফলে জ্বালা-যন্ত্রণা হতে পারে। পাশাপাশি ত্বকে চুলকানির সমস্যাও দেখা দিতে পারে। 

নিয়মিত গোসলে ত্বকের উপরের আবরণের ক্ষতি হতে পারে। ফলে ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে এবং ত্বকে সংক্রমণ বাড়তে পারে। অন্যদিকে, প্রতিদিন গোসল করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও প্রভাবিত হয়। এজন্য ডাক্তাররা মাঝে মাঝে শিশুদের প্রতিদিন গোসল না করার পরামর্শ দেন।

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে প্রতিদিন গোসল করলে ত্বকের খারাপ ব্যাকটেরিয়াই নয়, ত্বকের উপকারী ব্যাকটেরিয়াও ধ্বংস করে দেয়। যার ফলে ত্বকের অত্যন্ত ক্ষতি হয়।

সবমিলিয়ে বলা যায় প্রতিদিন গোসল করে স্বাস্থ্যের তেমন কোনো উপকারই হয় না। শীতে একদিন পর একদিন গোসল করলে ক্ষতি নয় বরং উপকার মিলবে। 







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]