ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তমজাতীয় সমাবেশ আজ
স্টাফ রিপোর্টার
Published : Sunday, 11 February, 2024 at 3:33 PM
আজ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম জাতীয় সমাবেশ। উৎসাহ-উদ্দীপনা আর নানানআয়োজনে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে দিবসটি উদযাপনে কুচকাওয়াজঅনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। উক্ত কুচকাওয়াজ অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সালাম গ্রহণ ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

এসময় উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সিনিয়র সচিব, মোঃ মোস্তাফিজুররহমান, বিপিএএ, বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: নাজিম উদ্দিন, আনসারও ভিডিপি একাডেমির কমান্ড্যান্ট মোঃ নূরুল হাসান ফরিদী, বাহিনীর উপমহাপরিচালকবৃন্দ, অন্যান্য কর্মকর্তা ও আনসার- ভিডিপি সদস্যবৃন্দ।

এছাড়া আরও উপস্থিত থাকবেন মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, সংসদসদস্যবৃন্দ, মন্ত্রী পরিষদ সচিব, তিন বাহিনী প্রধান, সিনিয়র সচিববৃন্দসহ বিভিন্ন বাহিনীরপ্রধানগণ, কূটনৈতিক ব্যক্তিবর্গ, সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রিন্টও ইলেক্ট্রনিক মিডিয়ার ঊর্ধ্বতন ব্যক্তিবর্গ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

১৯৪৮সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠিত হয়। রাজধানী শহর হতে সমতল ও পার্বত্যঞ্চলসহতৃণমূল পর্যন্ত বিস্তৃত এ বাহিনীর সদস্যরা। প্রতিষ্ঠার পর হতে এ বাহিনীর সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা ও আর্থ-সামাজিক উন্নয়নে দায়িত্ব পালন করে যাচ্ছে।

বাংলাদেশআনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ২টি পূর্ণাঙ্গ মহিলা আনসার ব্যাটালিয়ন এবং বিশেষভাবেপ্রশিক্ষণপ্রাপ্ত সদস্যদের সমন্বয়ে গঠিত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি)-সহ সর্বমোট ৪২টি ব্যাটালিয়ন রয়েছে।

পার্বত্যঞ্চলে ১৬টি ব্যাটালিয়নের সদস্যরা  'অপারেশন উত্তরণ' এ যৌথ ও একক ক্যাম্পে দেশের অখন্ডতা রক্ষা, পাহাড়ি বাঙালি সম্প্রীতি রক্ষা এবং সন্ত্রাস দমনে দায়িত্ব পালন করছেন। এই দায়িত্ব পালনকরতে গিয়ে এ যাবৎ বিভিন্ন সময় ১৯ জন সদস্য নিজেদের জীবন আত্মোৎসর্গ করেছেন। এছাড়া পার্বত্যঞ্চলের হিল আনসার ও হিল ভিডিপি সদস্যরাজীবনেরঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন।

সমতল এলাকায় আনসার ব্যাটালিয়নের সদস্যরা জাতীয় সংসদ সচিবালয়, বিভিন্ন মন্ত্রণালয়, রাষ্ট্রীয়তোষাখানাসহ সমতল এলাকার আইন-শৃঙ্খলা রক্ষাসহ মোবাইল কোর্ট ও ভেজাল বিরোধী অভিযান, সন্ত্রাসও জঙ্গিবাদ দমন, চোরাচালনা রোধ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পদ্মা বহুমুখী সেতুপ্রকল্প, মেট্রোরেল, পায়রা বন্দর, বিমান বন্দর, প্রেষণে এসএসএফ, র্যা ব, এনএসআই, ডিজিএফআই এ দায়িত্ব পালনকরছে।

বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) এর সদস্যরা কূটনৈতিক জোন ও বিদেশীরাষ্ট্রদূতদের নিরাপত্তায় দায়িত্ব পালন করছে। বর্তমানে মার্কিন রাষ্ট্রদূত ও ফিলিস্তিনরাষ্ট্রদূতের নিরাপত্তায় কাজ করছে।

বর্তমানে দেশের বিমান বন্দর, সমুদ্র বন্দর, ইপিজেডসহ গুরুত্বপূর্ণ ৫ হাজারের অধিক প্রতিষ্ঠানের নিরাপত্তায় প্রায় ৫৫ হাজার অঙ্গীভূত আনসার সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে।এছাড়া বিভিন্ন ধর্মীয় উৎসব ঈদ, পূজা-পার্বনসহ বর্ষবরণ, শপিং মল, বাণিজ্য মেলা ও বইমেলা, রেল স্টেশন, ট্রাফিক কন্ট্রোলসহ প্রভৃতি ক্ষেত্রে সাধারণ আনসার সদস্য-সদস্যারাজননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে। 

দ্বাদশ জাতীয় নির্বাচনে আইশৃঙ্খলা রক্ষা, ব্যালট বাক্স, ভোট কেন্দ্রের নিরাপত্তা ও ভোটারদেরশৃংখলভাবে ভোটদান নিশ্চিত করতে ৫ লক্ষ ১৭ হাজার, ১৪৩ জন সদস্য-সদস্যারা আন্তরিকতার সাথে দায়িত্বপালন করেছে।

২০২৩-২৪সালে 'অপারেশন সুরক্ষিত যাতায়াত' এর অধীনে কনকনে শীত ও ঘন কুয়াশার মধ্যে রেল লাইনের নিরাপত্তায় নিরলসভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাসহ অগ্নি নির্বাপন, উদ্ধার তৎপরতা, অগ্নিদগ্ধ জনগণের চিকিৎসা সহায়তা, উদ্ধার কর্মীদের খাদ্য-সামগ্রী বিতরণ করে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীরসদস্যরা ইতোপূর্বেও সহমর্মিতার পরিচয় দিয়ে আসছেন। 

গ্রামাঞ্চলে আনসার ভিডিপির সদস্য-সদস্যারা আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তা, বেআইনি অস্ত্র উদ্ধার এবংআর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে। এছাড়া বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি দেশের সামাজিক উন্নয়নে অবদান রাখছেন।

বাংলাদেশআনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর একাডমি বর্তমান অবস্থানে ১৯৭৬ সালে গোড়পত্তন হয়।ধাপে ধাপে বর্তমান রূপ পায়। ১৯৯৬ সালে নামকরণ হয় আনসার-ভিডিপি একাডেমি। এখানে নব নিয়োগপ্রাপ্তকর্মকর্তা-কর্মচারি, প্রশিক্ষক-প্রশিক্ষিকা, আনসার ব্যাটালিয়ন, মহিলা আনসার ও সাধারণ আনসারসহ ভিডিপি সদস্যদের মৌলিক, পেশাভিত্তিক, আধুনিক কারগরি প্রশিক্ষণসহ বিভিন্ন ধরণেরপ্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়া সারাবছর ধরে যুগোপযোগী বিভিন্ন ট্রেডে আর্থ-সামাজিকউন্নয়নের লক্ষ্যে সদস্যদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

আনসার-ভিডিপি একাডেমিতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া ক্ষেত্রে সাফল্য অর্জনের লক্ষ্যে বাহিনীর ক্রাড়ীবিদদের বিভিন্ন ইভেন্টে নিয়মিতভাবে আধুনিক অনুশীলন এর ব্যবস্থা রয়েছে।





আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]