ই-পেপার সোমবার ১৫ জুলাই ২০২৪
ব্রেকিং নিউজ: পদ্মা সেতু দেশের ভাবমূর্তি ঘুরিয়ে দিয়েছে: প্রধানমন্ত্রী      সেন্টমার্টিন দ্বীপে মিয়ানমারের ২ সশস্ত্র সেনা সদস্যসহ ৩১ রোহিঙ্গার অনুপ্রবেশ      ভাঙ্গায় বাস পিকাপ মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত-১৫      যে দেশ যত শিক্ষিত সে দেশ ততই উন্নত : শ্রম প্রতিমন্ত্রী      




বেসরকারি ব্যবস্থাপনায় দু’টি হজ প্যাকেজ ঘোষণা
স্টাফ রিপোর্টার
Published : Tuesday, 14 November, 2023 at 12:38 PM, Update: 14.11.2023 6:25:12 PM
সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণার পর ২০২৪ সালের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন (হাব)। এরমধ্যে একটিা সাধারণ আরেকটি বিশেষ হজ প্যাকেজ। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বেসরকারি প্যাকেজ দুটি ঘোষণা করেন। 

এরমধ্যে সাধারণ প্যাকেজে প্রতি হজযাত্রীর খরচ ধরা হয়েছে মোট ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। যা চলতি বছরের চেয়ে ৮২ হাজার ৮০০ টাকা কম। তবে এই প্যাকেজে কোরবানির পশু ধরা হয়নি। হজযাত্রীকে নিজ খরচে কোরবানি দিতে হবে। আর বিশেষ প্যাকেজে মোট খরচ ধরা হয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা। সংবাদ সম্মেলনে হাব সহসভাপতি এয়াকুব আলী শরাফতী, মহাসচিব ফারুক আহমদ সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, গত এক দশক থেকে বিমানের ভাড়া কমানোর দাবি জানিয়ে আসছি। এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিমান ভাড়া কমানোর আবেদন করেছি। যদিও এখনও বিমান ভাড়া চ‚ড়ান্ত হয়নি। আমরা আশা করব, হাজীদের স্বার্থে বিমান ভাড়া কমানো হোক। ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা বিমান ভাড়া ধরে প্যাকেজ ঘোষণা করা হয়েছে। যদিও বিমান মন্ত্রণালয় যদি ভাড়া কমায় তবে সেই টাকা পরবর্তীতে সমন্বয় করা হবে। তবে তিনি ভারত, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের চেয়ে বাংলাদেশে বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ কম বলে জানিয়েছেন। 

সব সময় হজ ফ্লাইটে সব এয়ারলাইন্সকে প্রতিযোগিতা করার দাবি জানিয়ে আসছি জানিয়েছে হাব সভাপতি বলেন, যদি সবাইকে এখানে প্রতিযোগিতা করার সুযোগ দেওয়া হয়, তবে বিমান ভাড়া অনেক কমে আসবে। তিনি আরো জানান, বিগত বছরগুলোতে ডেডিকেটেড ফেরি ফ্লাইটের হিসাব করে সর্বোচ্চ বিমান ভাড়া নেওয়া হলেও হজযাত্রীদের ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রী বহন করা হয়নি। বরং বেশি টাকা নিয়ে শিডিউল ফ্লাইটে হজযাত্রী নিয়ে গেছে। কিন্তু ২০২৪ সালে শতভাগ হজযাত্রীদের (চট্টগ্রাম ও সিলেট ছাড়া) সৌদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন করতে হলে অবশ্যই সব হজ ফ্লাইট ডেটিকেটেড হতে হবে। প্রি অ্যারাইভাল ইমিগ্রেশনের জন্য ডেডিকেটেড হজ ফ্লাইট বাধ্যতামূলক। তাই সব হজযাত্রীকে ডেটিকেটেড হজ ফ্লাইটে পরিবহন করতে হবে।  কোনোভাবেই হজযাত্রীদের শিডিউল ফ্লাইটে নেওয়া যাবে না। 

হাব সভাপতি আরো বলেন, একটি স্বতন্ত্র কারিগরি কমিটির মাধ্যমে হজযাত্রীদের বিমান ভাড়া পুনঃনির্ধারণের জন্য প্রধানমন্ত্রীর কাছে গত ৫ নভেম্বর আবেদন দেওয়া হয়েছে। আমরা প্রত্যাশা করছি প্রধানমন্ত্রী হজ যাত্রীদের বিমান ভাড়া কমানোর বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন। বিমান ভাড়া কমানো হলে হজ প্যাকেজের মূল্য অনেক কমানো হবে। উল্লেখ্য, ২০২৩ সালের হজযাত্রীদের বিমান ভাড়া ছিল ১ লাখ ৯৭ হাজার ৭৯৭টাকা। ২০২৪ সালের বিমান ভাড়া নির্ধারণের করা ১,৯৪,৮০০ টাকা নির্ধারণ করা হয়, যা গত বছরের তুলনায় ২ হাজার ৯৯৭ টাকা কম।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]