ই-পেপার বাংলা কনভার্টার শনিবার ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
ই-পেপার শনিবার ২ মার্চ ২০২৪
ব্রেকিং নিউজ: বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদির চিঠি      এবার গাউসুল আজম মার্কেটে অগ্নিকাণ্ড      হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি আরব      বন্দিরকে মুঠোফোন এনে দেয়ায় কারারক্ষী বরাখস্ত      যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী      ব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২      




ডেঙ্গুতে মৃতের সংখ্যা ১৩০০ ছাড়াল
Published : Thursday, 26 October, 2023 at 8:00 PM, Update: 27.10.2023 11:18:51 AM
এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এক হাজার ৩০০ ছাড়িয়েছে। সবশেষ ২৪ ঘন্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছরে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৩০৬ জনে।

গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ৮০২ জন রোগী দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০৯ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৩৯৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৭ হাজার ১৪৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ২ হাজার ২২ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ১২৩ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ২ লাখ ৬২ হাজার ৬৩১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯৭ হাজার ২৫৫ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৩৭৬ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৫৪ হাজার ১৮০ জন। ঢাকায় ৯৪ হাজার ৪৪০ এবং ঢাকার বাইরে ১ লাখ ৫৯ হাজার ৭৪০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।





তত্ত্বাবধায়কের নামে পরিস্থিতি ঘোলাটে করে ক্ষমতা যাওয়াই বিএনপির লক্ষ্য: স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, সংবিধান অনুযায়ী যথাসময়ে আসন্ন জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। বিএনপি'র তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রসঙ্গে তিনি বলেন, যে দাবি বিএনপি নিজেই এক সময় মানতে চায়নি, বাধ্য হয়েছিল তা মানতে, এখন আবার জাতির সামনে তত্বাবধায়ক দাবী এনে দেশের রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে করে ক্ষমতা যাওয়াই তাদের উদ্দেশ্য।

তিনি আজ কুমিল্লার মনোহরগঞ্জ পোমগাঁও নিজ বাসভবনে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় লাকসাম ও মনোহরগঞ্জে বিগত পাঁচ বছরে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বিস্তারিত বর্ণনা করে বলেন আওয়ামী লীগ সরকারের আমলে যত উন্নয়ন হয়েছে তা এর আগে কখনোই এ অঞ্চলে হয়নি। মন্ত্রী এ সময় আগামী জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যবদ্ধভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগকে পুনরায় ক্ষমতায় আনার আহ্বান জানিয়ে বলেন, যে বাংলাদেশকে এক সময় অবজ্ঞা, অবহেলা ও অসম্মান করা হতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশকে সম্মানের আসনে অধিষ্ঠিত করেছেন। 

মোঃ তাজুল ইসলাম এ সময় মেট্রোরেল, পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদাহরণ দিয়ে বলেন, এসব প্রকল্প বাস্তবায়নের ফলে দেশের জনগণের জীবনযাত্রার মান অনেক উন্নত হবে। কিন্তু বিএনপি'র এসব উন্নয়ন প্রকল্প ভালো লাগে না কারণ তারা দেশকে পিছনের দিকে নিয়ে যেতে চায় সব সময়।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
বার্তা বিভাগ : ৯৫৬৩৭৮৮, পিএবিএক্স-৯৫৫৩৬৮০, ৭১১৫৬৫৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন ঃ ৯৫৬৩১৫৭, ০১৭১২-৮৮৪৭৬৫
ই-মেইল : [email protected], [email protected]