ই-পেপার বাংলা কনভার্টার সোমবার ২০ মে ২০২৪ ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ই-পেপার সোমবার ২০ মে ২০২৪
ব্রেকিং নিউজ: তীব্র শৈত্যপ্রবাহে গরম কাপড় কেনার হিড়িক       যশোরের শার্শা সীমান্তে দেড় কোটি টাকার সোনার বার উদ্ধার       করোনা নিয়ন্ত্রণে বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম ও এশিয়ার মধ্যে প্রথম : স্বাস্থ্যমন্ত্রী       এইডস রোগীর ৩৩% শনাক্তের বাইরে, ২৩% নিচ্ছে না চিকিৎসা       নিউ ইয়র্কে ১০ মাসে নতুন চাকুরি পেয়েছে দেড় লাখ মানুষ      




রাত পোহানোর অপেক্ষায় কালাইয়ের নবান্ন উৎসব
Published : Wednesday, 16 November, 2022 at 4:07 PM
কালাই (জয়পুরহাট) সংবাদদাতা: জয়পুরহাটের কালাই উপজেলার বেগুনগ্রামের ‘আস্তানায়ে চিশতীয়া’নবান্ন উৎসবের আয়োজন চলছে। রাত পোহালেই অনুষ্ঠিত হবে নবান্ন উৎসব।

সংশ্লিষ্টরা জানান, প্রতি বছরের ন্যায় এবারও অগ্রহায়ণের প্রথম বৃহস্পতিবার অর্থাৎ ১৭ নভেম্বর ব্যাপক উৎসাহ-উদ্দীপনা আর বিরাট আয়োজনের মধ্য নবান্ন উৎসব উদ্যাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এটি উত্তরবঙ্গের সব চেয়ে বড় নবান্ন উৎসব। পীরে কামিল হযরত  খাজা শাহ মাওলানা মো. আব্দুল আব্দুল গফুর চিশতী (র) বেগুনগ্রামে ১৯৬৫ সালের অগ্রহায়ণ মাসের প্রথম বৃহস্পতিবার থেকে সম্মিলিত আয়োজনে নবান্ন উৎসব পালনের সূচনা করেন। সে সময় বিভিন্ন এলাকার মানুষের মাঝে ১০ মণ গুড়, ২০ মণ চাল আর পরিমাণ মতো দুধ দিয়ে তৈরী ক্ষীর পরিবেশন করা হয়। সেই থেকেই নির্দিষ্ট এ দিন তারিখে সম্মিলিত নবান্ন উৎসবের আয়োজন করে আসছে এ এলাকার লোকজন।

আয়োজকরা জানান, এবারে নবান্ন উপলক্ষে প্রায় ২০ টি চুলায় ৬০মণ চাল, ৪০মণ গুড়, ২০মণ দুধ, এক হাজারমত নারিকেল দিয়ে তৈরী করা ক্ষীর জনগণকে খাওয়ানো হবে। 

 কালাই থানা অফিসার ইনর্চাজ এস এম মঈন উদ্দিন জানান,এ উপলক্ষে এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সার্বক্ষনিক মোতায়েন থাকবে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : কে.এম. বেলায়েত হোসেন
৪-ডি, মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত এবং মনিরামপুর প্রিন্টিং প্রেস ৭৬/এ নয়াপল্টন, ঢাকা থেকে মুদ্রিত।
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
পিএবিএক্স: ৪১০৫২২৪৫, ৪১০৫২২৪৬, ০১৭৭৫-৩৭১১৬৭, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ৪১০৫২২৫৮
ই-মেইল : [email protected], [email protected], [email protected]